Bartaman Patrika
দেশ
 

হাতরাস কাণ্ড: নির্যাতিতার পরিবারকে
ফের তলব সিবিআইয়ের

হাতরাস কাণ্ডে নির্যাতিতার বাবা ও দুই ভাইকে ফের তলব করল সিবিআই। মঙ্গলবারই ওই তিনজনকে জেরা করেন তদন্তকারীরা। বুধবার ফের তাঁদের জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হয়। তাঁদের হাতরাসে সিবিআইয়ের অস্থায়ী অফিসে ডেকে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন মহকুমা শাসক অঞ্জলি গঙ্গওয়ার। পাশাপাশি, বাড়িতে গিয়ে নির্যাতিতার পরিবারের অন্যান্য পুরুষ সদস্যদের সঙ্গে মহিলাদেরও জিজ্ঞাসাবাদ করবে সিবিআই। 
বিশদ
বাজেটে কোপ, নমো নমো করে পুজো সারার
প্রস্তুতি ইন্দিরাপুরম, নয়ডার প্রবাসী বাঙালিদের

‘শরীর থাকুক দূরে, মনটা কাছাকাছি।’ করোনা পরিস্থিতিতে আপাতত এই মন্ত্রে ভর করেই পুজোর আনন্দে মাততে চাইছেন ইন্দিরাপুরম, নয়ডার প্রবাসী বাঙালিরা। পরিবর্তিত পরিস্থিতিতে দিল্লি সংলগ্ন ইন্দিরাপুরম, নয়ডা এলাকার অধিকাংশ পুজোতেই অর্ধেকেরও বেশি কমে গিয়েছে বাজেট। পরিবর্তন হয়েছে ভেন্যুরও। ছোট হয়েছে প্রতিমার উচ্চতা। এমনকী কোপ পড়েছে সাংস্কৃতিক অনুষ্ঠানের উপরেও।  
বিশদ

15th  October, 2020
জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা ফেরানোর
দাবিতে আন্দোলন চলবে, হুমকি মুফতির 

কাশ্মীরে ৩৭০ ধারা পুনঃপ্রতিষ্ঠার জন্য লড়াই চালিয়ে যাব। দীর্ঘ ১৪ মাস পর বন্দিদশা থেকে মুক্তি পেয়ে এভাবেই আন্দোলনের ডাক দিলেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। গত বছরের ৫ আগস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের সময় মেহবুবাকে গৃহবন্দি করেছিল স্থানীয় প্রশাসন। মঙ্গলবার রাতে পিডিপির সভাপতি মুফতিকে মুক্তি দেওয়ার কথা ঘোষণা করে জম্মু ও কাশ্মীরের স্বরাষ্ট্র দপ্তর। 
বিশদ

15th  October, 2020
তীব্র বর্ষণে বন্যা
পরিস্থিতি হায়দরাবাদে

জলের তোড়ে ভেসে যাচ্ছে গাড়ি। ঠিক খেলনার মতো! একটি গাড়ি উঠে যাচ্ছে অন্যটির উপর। জলস্রোতে ঘুরপাক খাচ্ছেন এক বানভাসী ব্যক্তি। রাস্তার একটি খুঁটি প্রাণপণে ধরে রয়েছেন। সাহায্য চাইছেন। কিন্তু ঘূর্ণির তীব্রতা দেখে জলে নামতে সাহস পাচ্ছেন না দু’ধারে দাঁড়িয়ে থাকা অন্যরা। বুধবার সকাল থেকে এমনই অসংখ্য ভিডিওতে ছয়লাপ সোশ্যাল মিডিয়া।
বিশদ

15th  October, 2020
উত্তরপ্রদেশে দলিত কিশোরীকে গণধর্ষণের
অভিযোগ, সাসপেন্ড দুই পুলিস আধিকারিক 

লখনউ: ফের দলিত কিশোরীকে গণধর্ষণের অভিযোগ উঠল উত্তরপ্রদেশে। এবারও কাঠগড়ায় উচ্চবর্ণের তিন যুবক। এই ঘটনায় গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করেছে নির্যাতিতা। পরিবারের অভিযোগ, গত ৮ অক্টোবর তিনজন যুবক একটি জঙ্গলে মেয়েটিকে ধর্ষণ করে এবং ফেলে পালিয়ে যায়।  
বিশদ

15th  October, 2020
দেশীয় প্রযুক্তিতে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থায়
শীঘ্রই নয়া পথ দেখাবে ভারত: ডিআরডিও 

নয়াদিল্লি: দেশীয় প্রযুক্তিতে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থায় শীঘ্রই নয়া যুগের সূচনা করবে ভারত। বুধবার এমনটাই দাবি করলেন ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (ডিআরডিও) প্রধান জি সতীশ রেড্ডি।  
বিশদ

15th  October, 2020
মন্ত্রী অনুপস্থিত, কৃষি বিলের বৈঠক থেকে
বেরিয়ে গেলেন ক্ষুব্ধ কৃষক প্রতিনিধিরা 

নয়াদিল্লি: ভেস্তে গেল কৃষি বিল নিয়ে কৃষক প্রতিনিধিদের সঙ্গে কেন্দ্রের বৈঠক। কৃষিমন্ত্রী উপস্থিত না থাকায় ক্ষুব্ধ প্রতিনিধিরা ওই বৈঠক থেকে বেরিয়ে যান। ছিঁড়ে ফেলা হয় বিলের কপি। বুধবার দিল্লিতে পাঞ্জাবের ৩০ জন কৃষক প্রতিনিধির সঙ্গে বৈঠক ছিল কৃষিমন্ত্রকের। 
বিশদ

15th  October, 2020
সাধারণ মানুষের দীপাবলি আপনার হাতে,
সুদ ছাড় নিয়ে কেন্দ্রকে বলল সুপ্রিম কোর্ট 

নয়াদিল্লি: ঋণের স্থগিত কিস্তির উপর সুদ ছাড় দেওয়ার জন্য কেন্দ্রকে অতিরিক্ত সময় দিল না আদালত। বুধবার সুপ্রিম কোর্ট জানিয়েছে, ২ নভেম্বরের মধ্যে এই সুদ ছাড় প্রকল্প কার্যকর করতে হবে। যদিও, কেন্দ্রের পক্ষ থেকে আরও এক মাস সময় চাওয়া হয়। জবাবে আদালতের প্রশ্ন, সুদ ছাড়ের সিদ্ধান্ত যখন হয়েই গিয়েছে, তখন তা কার্যকর করতে এত সময় লাগছে কেন?  
বিশদ

15th  October, 2020
করোনার ভুল রিপোর্ট দেওয়ার
অভিযোগ, সপাটে চড় চিকিৎসককে
 

নয়াদিল্লি: করোনা পরীক্ষার ভুল রিপোর্ট দেওয়ার অভিযোগ। আর এই অভিযোগেই দিল্লির এক সরকারি স্বাস্থ্যকেন্দ্রের চিকিৎসককে মারধোর করলেন এক ব্যক্তি। প্রহৃত হয়েছেন অন্যান্য স্বাস্থ্যকর্মীরাও।  
বিশদ

15th  October, 2020
স্বামী চিন্ময়ানন্দের বিরুদ্ধে ধর্ষণের
অভিযোগ থেকে পিছু হঠলেন তরুণী 

লখনউ:  স্বামী চিন্ময়ানন্দ ধর্ষণ মামলায় নাটকীয় মোড়। এক বছরের বেশি সময় ধরে প্রাক্তন বিজেপি সাংসদ তথা কেন্দ্রীয় মন্ত্রী চিন্ময়ানন্দের বিরুদ্ধে দাঁতে দাঁত চেপে লড়াই চালিয়েছিলেন তরুণী। মঙ্গলবার আচমকাই অভিযোগ থেকে পিছু হঠলেন অভিযোগকারী তরুণী।  
বিশদ

15th  October, 2020
উৎসবের দিনে মানুষকে সচেতন
করতে উদ্যোগী হচ্ছে দুই মন্ত্রকও 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: উৎসবের কেনাকাটা করুন। কিন্তু কোনওমতেই মুখ থেকে মাস্ক সরাবেন না। করোনা রোধে ঐক্যবদ্ধ লড়াই জরুরি। উৎসবের মরশুমে সাধারণ মানুষকে সচেতন করতে এবার পথে নামছে কেন্দ্রের সংস্কৃতি মন্ত্রক। পাশাপাশি করোনা প্রতিরোধের লক্ষ্যে উদ্যোগী হয়েছে শ্রমমন্ত্রকও।। 
বিশদ

15th  October, 2020
বিহার ভোট নিয়ে বিজেপি মন্ত্রীর মন্তব্যে বিতর্ক 

পাটনা: বিহারে আরজেডি সরকার এলে কাশ্মীরের জঙ্গিরা এখানে এসে আশ্রয় নেবে। রাজ্যের স্বরাষ্ট্র দপ্তরের প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাইয়ের এই মন্তব্য ঘিরেই শুরু হল নয়া বিতর্ক। বৈশালীতে এক নির্বাচনী প্রচারে গিয়েছিলেন রাই। সেখানে তিনি বলেন, ‘এই নির্বাচনে যদি আরজেডি সরকার ক্ষমতায় আসে তাহলে কাশ্মীরের সন্ত্রাসবাদীরা এ রাজ্যে এসে আশ্রয় নেবে। আমরা তা হতে দেব না। 
বিশদ

15th  October, 2020
গ্রিড বিপর্যয় নিয়ে ষড়যন্ত্রের আশঙ্কা 

মুম্বই (পিটিআই): দু’দিন আগে রাজ্যে ঘটে যাওয়া গ্রিড বিপর্যয়ের পিছনে ষড়যন্ত্রের আশঙ্কা করছেন মহারাষ্ট্রের বিদ্যুৎমন্ত্রী নীতিন রাউত। গত সোমবার মুম্বই এবং সংলগ্ন থানে ও নবি মুম্বই এলাকায় ব্যাপক বিদ্যুৎ বিভ্রাট হয়েছিল। 
বিশদ

15th  October, 2020
আক্রান্তের সংখ্যা ৭২ লক্ষ ছাড়াল 

নয়াদিল্লি: দেশে অক্টোবর থেকে কমতে শুরু করেছে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা। মঙ্গলবার নেমে গিয়েছিল ৫৫ হাজারে। কিন্তু গত ২৪ ঘণ্টায় ফের বাড়ল সংক্রমণ। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া বুলেটিন অনুসারে, বুধবার সকাল আটটা পর্যন্ত দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৬৩ হাজার ৫০৯ জন। মোট আক্রান্ত ৭২ লক্ষ ৩৯ হাজার ৩৮৯ জন।
বিশদ

15th  October, 2020
ভারতের ভ্যাকসিনই প্রথম
আসবে বাজারে, আশায় কেন্দ্র 

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার পর এবার জনসন অ্যান্ড জনসন। বিদেশি টিকার ট্রায়ালে ছন্দপতন অব্যাহত। করোনা রুখতে কেন্দ্রের ভরসা তাই দেশীয় ভ্যাকসিন। ভারতের বাজারে দেশীয় দু‌ই টিকাই আগে আসবে বলে আশাবাদী মোদি সরকার। কিন্তু যতদিন তা না আসছে, ততদিন সংক্রমণের সম্ভাবনা এড়াতে নাগরিক সচেতনতার উপরই জোর দেওয়া হচ্ছে। উৎসবের মরশুমে সংক্রমণের সম্ভাবনা বাড়তে... বিশদ

14th  October, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, গঙ্গারামপুর: পারিবারিক বিবাদের জেরে বৃহস্পতিবার রাতে গায়ে আগুন দিয়েছিলেন স্বামী। তাঁকে বাঁচাতে গিয়ে অগ্নিদগ্ধ হন স্ত্রীও। ঘটনায় দু’জনেরই মৃত্যু হয়েছে। পুলিস সূত্রে জানা গিয়েছে মৃত স্বামীর নাম নিত্য রাজবংশী (৩৫)। স্ত্রী গৌরী রাজবংশী (২৮)। বাড়ি গঙ্গারামপুর থানার বেলবাড়ি ...

শারজা: মরশুমের প্রথম ম্যাচ খেলতে নেমেই রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিরুদ্ধে দুরন্ত হাফ সেঞ্চুরি করেছেন ক্রিস গেইল। লোকেশ রাহুলের সঙ্গে জুটি গড়ে পাঞ্জাবকে এনে দিয়েছেন স্বস্তির জয়। ৪৫ বলে ৫৩ রানের মূল্যবান ইনিংস খেলেন তিনি।  ...

শীর্ষেন্দু দেবনাথ, কৃষ্ণনগর: প্রাচীন ঐতিহ্যমণ্ডিত শহর কৃষ্ণনগর। এখানের ইমারত ও স্থাপত্যের গায়ে কান পাতলেই শোনা যায় কত অজানা কাহিনী। কৃষ্ণনগর শহরের উৎসবের কথা ধরলে প্রথমেই আসে মহারাজা কৃষ্ণচন্দ্র ও তাঁর দুর্গোৎসবের কথা। কিংবদন্তী অনুসারে, কৃষ্ণনগর রাজ পরিবারে আগে দেবী অন্নপূর্ণার ...

সংবাদদাতা, জয়নগর: বন্ধ স্কুলে চুরির জেরে চাঞ্চল্য ছড়াল এলাকায়। ঘটনাটি ঘটে বৃহস্পতিবার রাতে জয়নগরের মরিশ্বর মতিলাল উচ্চ বিদ্যালয়ে। অভিযোগ, গেটের তালা ভেঙে ভেতরে ঢুকে আলমারির লকার ভেঙে গুরত্বপূর্ণ নথি নিয়ে চম্পট দেয় দুষ্কৃতীরা।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর নিয়ে চিন্তায় থাকতে হবে। মাথা ও কোমরে সমস্যা হতে পারে। উপার্জন ভাগ্য শুভ নয়। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক দারিদ্র দূরীকরণ দিবস
১৮৯০: সাধক বাউল লালন ফকিরের মৃত্যু
১৯৫৫: অভিনেত্রী স্মিতা পাতিলের জন্ম
১৯৭০: ক্রিকেটার অনিল কুম্বলের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৬৪ টাকা ৭৪.৩৫ টাকা
পাউন্ড ৯৩.১২ টাকা ৯৬.৪৩ টাকা
ইউরো ৮৪.৪৪ টাকা ৮৭.৫৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫১,৫৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৮,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯,৬৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬১,৮৬০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬১,৯৬০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩১ আশ্বিন ১৪২৭, শনিবার, ১৭ অক্টোবর ২০২০, প্রতিপদ ৩৮/৪৮ রাত্রি ৯/৯। চিত্রা নক্ষত্র ১৫/৩৪ দিবা ১১/৫২। সূর্যোদয় ৫/৩৭/৩৭, সূর্যাস্ত ৫/৬/৩৭। অমৃতযোগ দিবা ৬/২৪ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৯/২৭ মধ্যে ১১/৪৫ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/৩৩ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৮ গতে ২/১৮ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৮ গতে ৩/৭ মধ্যে। বারবেলা ৭/৪ মধ্যে পুনঃ ১২/৪৯ গতে ২/১৫ মধ্যে পুনঃ ৩/৪২ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৪১ মধ্যে পুনঃ ৪/৪ গতে উদয়াবধি। 
৩০ আশ্বিন ১৪২৭, শনিবার, ১৭ অক্টোবর ২০২০, প্রতিপদ রাত্রি ১১/২৪। চিত্রা নক্ষত্র দিবা ২/১৮। সূর্যোদয় ৫/৩৮, সূর্যাস্ত ৫/৮। অমৃতযোগ দিবা ৬/৩১ মধ্যে ও ৭/১৬ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪২ গতে ২/৪০ মধ্যে ৩/২৫ গতে ৫/৮ মধ্যে এবং রাত্রি ১২/৩৮ গতে ২/২১ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/২১ গতে ৩/১২ মধ্যে। কালবেলা ৭/৪ মধ্যে ও ১২/৪৯ গতে ২/১৫ মধ্যে ও ৩/৪২ গতে ৫/৮ মধ্যে। কালরাত্রি ৬/৪২ মধ্যে ও ৪/৪ গতে ৫/৩৯ মধ্যে।  
মোসলেম: ২৯ শফর। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: শরীর নিয়ে চিন্তায় থাকতে হবে। বৃষ: আর্থিক ক্ষেত্রে কিছুটা ...বিশদ

04:29:40 PM

ইতিহাসে আজকের দিনে 
আন্তর্জাতিক দারিদ্র দূরীকরণ দিবস১৮৯০: সাধক বাউল লালন ফকিরের মৃত্যু১৯৫৫: অভিনেত্রী ...বিশদ

04:28:18 PM

আইপিএল: সিএসকের বিরুদ্ধে ৫ উইকেটে জয়ী দিল্লি ক্যাপিটালস 

11:21:10 PM

আইপিএল: দিল্লি ক্যাপিটালস ১২৯/৩ (১৫ ওভার) 

10:49:02 PM

আইপিএল: দিল্লি ক্যাপিটালস ৭৬/২ (১০ ওভার) 

10:22:23 PM

আইপিএল: দিল্লি ক্যাপিটালস ২৯/২ (৫ ওভার) 

09:57:03 PM